আজকের তারিখ- Fri-17-05-2024

পদ্মা সেতু: শেখ হাসিনার দৃঢ়তার বহিঃপ্রকাশ

মোতাহার হোসেন:

‘আমার টাকায় আমার সেতু- বাংলাদেশের পদ্মা সেতু।’ আমার শব্দটা শুনতেই গর্বে বুক  ফুলে ওঠে। এতদিন যা ছিল স্বপ্নের অলীক এখন তা আর স্বপ্ন নয়, বাস্তব। এই অবিশ্বাস্য, অকল্পনীয়, দুঃসাধ্য যা কিনা বিশ্বের বিষ্ময় এই বিষ্ময়ের কারিগর, রূপকার জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা। সততা, নিষ্টা, অদম্য ইচ্ছাশক্তি, দৃঢ়মনোবল থাকলে যে কোনো অসাধ্য সাধন যে সম্ভব করা যায় তার অনন্য নজির, দৃষ্টান্ত স্থাপন করলেন ‘শেখের বেটি’ শেখ হাসিনা।  এই সেতুর জন্ম বৃত্তান্ত দেশের মানুষ এমনকি পৃথিবীবাসি কম-বেশী জানেন। এই সেতুর জন্মের আগে ষড়যন্ত্রমূলকভাবে পরিকল্পিত দুর্নীতির অভিযোগ উত্থাপন করে ঋণ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি থেকে সরে যায় বিশ^ব্যাংক। শুধু সরে যায়নি, তারা নিজেরা দেশে-বিদেশে এই সেতু যাতে হতে না পারে সেজন্য নানামুখী অপতৎপরতায় লিপ্ত হয়। এই ষড়যন্ত্রের নেপথ্যে দেশের একজন নোবেলজীয় ব্যাক্তির প্রত্যক্ষ পরোক্ষ সম্পৃক্ততা, তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটনসহ যুক্তরাষ্ট্রের নানা মহল থেকে চাপ ছিল। কিন্তু বঙ্গবন্ধুর মতো অত্যন্ত দৃঢ়চেতা তার কন্যা শেখ হাসিনা অনঢ় থাকলেন কোনোরকম ঋণ সহায়তা ছাড়াই সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করার। কাজেই এই সেতু নির্মাণে একদিকে মানবসৃষ্ট বাধা বিপত্তি, ষড়যন্ত্র অন্যদিকে বিশ্বের অন্যতম খরস্রোতা নদীর বুকে সেতু নির্মাণের চ্যালেঞ্জ তথা প্রাকৃতিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করেই আমাদের স্বপ্নের মিনার যে পদ্মা সেতু তার কাজ শেষ হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের অধির আগ্রহের পর অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ দেশবাসির সামনে। নানা প্রতিবন্ধকতা পেরিয়ে বাস্তবে রূপায়িত হওয়া এই স্বপ্নের প্রকল্পটি কেবল সামষ্টিক অর্থনৈতিক বিবেচনায় গুরুত্বপূর্ণ অবকাঠামোই নয়; নিঃসন্দেহে একে বলতে হবে আমাদের অর্থনৈতিক সক্ষমতার অনন্য প্রতীক। শত প্রতিকূলতা অতিক্রম করে বঙ্গবন্ধুকন্যা দেশকে, বিশ^কে আবারো দেখালেন হ্যা ‘আমরাই পারি’। মূলত এই সেতু নির্মাণে এদেশের মানুষের নিজস্ব শক্তি আর সক্ষমতার ওপর সবচেয়ে বেশি যিনি আস্থা রেখেছেন তিনি বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকল চ্যালেঞ্জের মুখেও অবিচল ও আপোষহীন থেকে তিনিই এ স্বপ্নের সেতুর কাজ শেষ করায় নেতৃত্ব দিয়েছেন।
৩০ হাজার ১৯৩ কোটি টাকার এই সেতু নির্মিত হয়েছে নিজস্ব অর্থায়নে; আগে উল্লেখ করা হয়েছে শুরুতে বিশ্ব ব্যাংকের ঋণ দেওয়ার কথা ছিল এই সেতুতে। দুর্নীতির কাল্পনিক অভিযোগ তুলে বিশ্ব ব্যাংক অর্থায়ন স্থগিত করলে তাদের সঙ্গে টানাপড়েনের মধ্যে দেশের টাকায় এই সেতু নির্মাণেরে ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৫ সালে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ মূল সেতুর নির্মাণযজ্ঞ শুরু হয়। সেই কাজ শেষে ২৫ জুন শনিবার বহু প্রত্যাশার পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর পরদিন পদ্মাসেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। পদ্মাসেতুর নাম আসলেই এর পেছনে শেখ হাসিনার এমন অবিচল নিষ্ঠা ও আপোষহীনতার প্রসঙ্গ আসবে আরো বহু কাল। সরকারপ্রধান হিসেবে দেশের মানুষের আত্মশক্তির ওপর তার এমন আস্থা দেখে বারবার মনে পড়ে জাতির পিতা বঙ্গবন্ধুর কথা। বঙ্গবন্ধুই আমাদের মধ্যে এমন আত্মশক্তির বীজ বুনে গেছেন তার সুদীর্ঘ রাজনৈতিক জীবনে। সেই জোরেই আমরা আজ এতোটা পথ পাড়ি দিয়ে বিশ্বের মানচিত্রে মাথা উঁচু করে দাঁড়িয়েছি। সে বিচারে পদ্মা সেতুকে আপোশহীন গণমুখী নেতৃত্বের অদম্য ফসল হিসেবে বিবেচনা করা যায়।
প্রসঙ্গত বঙ্গবন্ধুর আজীবনের স্বপ্ন ছিলো এদেশের মানুষকে ঐক্যবদ্ধ করে তাদের আত্মশক্তির ওপর ভর করে একটি সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলা। তাই তার ডাকে পুরো জাতি এক হয়ে লড়াই করে দেশকে স্বাধীন করেছিলো। স্বাধীন দেশে যুদ্ধের ছাইভষ্ম থেকে সমৃদ্ধির পথে এক নতুন অভিযাত্রা শুরু করেছিলেন বঙ্গবন্ধু। দেশের দায়িত্বভার যখন তিনি কাঁধে নেন তখন তার হাত শূন্য। শূন্য হাতে দেশ গড়ার কাজ হাতে নিয়েছিলেন দেশবাসীর আত্মশক্তির ওপর ভরসা রেখেই। তাই বিদেশি সহায়তার জন্য কখনো কোনো আপোষ করেননি। ঠিক অনুরূপ পদ্মাসেতু নির্মাণে বিশ^ব্যাংকের ঋণ সহায়তা ছাড়াই নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের সাহস দেখিয়েছেন। এবং নির্মাণ সম্পন্ন করেছেন।
উল্লেখ্য, আন্তর্জাতিক অর্থনীতির টালমাটাল অবস্থাতে আমাদের সামনেও নতুন নতুন চ্যালেঞ্জ হাজির হচ্ছে। করোনা সংকট এখনো পুরোপুরি কাটেনি। দেশব্যাপি খাদ্য মূল্যবৃদ্ধির চাপ রয়েছে। এর মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনাসহ আরো কিছু জেলা। শেখ হাসিনার নেতৃত্বে এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে অল্প সময়ের মধ্যে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হওয়ার সম্ভাবনা দেখছি। প্রত্যয় আছে দুই দশকের মধ্যে উচ্চ আয়ের দেশে রূপান্তরের। মূলত এই সাহসের পেছনে কাজ করছে দেশের পরিশ্রমী মানুষ আর অর্থনৈতিক সক্ষমতার প্রধান রূপকার বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। অর্থনীতিবিদরা বলেছেন, পদ্মাসেতু শুধু দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় যাতায়াত সুবিধাই দেবে না, জাতীয় অর্থনীতিতেও অবদান রাখবে। স্বপ্নের এ সেতু ঘিরে অর্থনৈতিক অঞ্চল (ইকোনমিক জোন), পর্যটন, ইকোপার্কের পরিকল্পনা হচ্ছে। তৈরি হচ্ছে হিমায়িত মৎস্য ও পাটশিল্পের নতুন সম্ভাবনা। পোশাকসহ বিভিন্ন খাতে দেশি-বিদেশি বিনিয়োগ আসার অপেক্ষায়। পদ্মা সেতুর কারণে দেশে আমদানি-রপ্তানি বাণিজ্য আরো সহজ হবে। গর্ব আর অহংকারের এ সেতু বাংলাদেশের অগ্রযাত্রার ঐতিহাসিক মাইলফলকও বটে। এই সেতু যশোরের বেনাপোল স্থলবন্দর, মোংলা ও পায়রা বন্দরের সঙ্গে যোগাযোগব্যবস্থা আরো সহজ করবে। শিল্পদ্যোক্তাদের কাছে গুরুত্ব বাড়াবে এ বন্দরগুলোর। এতে রপ্তানি বাণিজ্য হবে আরো সহজ ও ব্যয় সাশ্রয়ী। পদ্মার বুকে নির্মিত স্বপ্নের সেতু জিডিপি প্রবৃদ্ধিতে এক দশমিক ২৩ শতাংশ অবদান রাখবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি বাড়বে দুই দশমিক তিন শতাংশ।
পাশাপাশি পদ্মাসেতুর দুই প্রান্তে (মাওয়া ও জাজিরা) গড়ে উঠবে শিল্প-কারখানা। একসময় ওইসব এলাকার জমির দাম কম থাকলেও সেতু হওয়ায় এখন দাম বেড়েছে প্রায় ২০ গুণ। পর্যটন খাতেরও রয়েছে অপার সম্ভাবনা। সুন্দরবন ও কুয়াকাটাসহ অন্যান্য পর্যটন এলাকাগুলোর গুরুত্ব বাড়বে বহুগুণ। কৃষি অর্থনৈতিক ক্ষেত্রে আসবে পরিবর্তন। খুলনা-সাতক্ষীরা-বাগেরহাট অঞ্চলের হিমায়িত মাছ রপ্তানি আরও সহজ হবে। মৎস্য খামারি বিশেষত দক্ষিণাঞ্চল থেকে পুকুর-ঘের বা নদীর মাছ সহজেই আসবে ঢাকার বাজারে। ছোট খামারির হাঁস-মুরগি বা কৃষকের শাক-সবজিও আসবে। এসব কারণে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের অর্থনৈতিক সচ্ছলতা আবে। পদ্মা সেতুর কারণে জিডিপিতে অতিরিক্ত ১০ বিলিয়ন ডলার যোগ হবে, যা সেতুটির ব্যয়ের প্রায় তিনগুণ । পদ্মাসেতু আমাদের গর্বের বিষয়। এটি শুধু সেতুই নয়, পদ্মা সেতু হবে অর্থনীতির মূল চালিকাশক্তি। ফলে আমাদের ভৌগোলিক যে বিভাজন ছিল, তাতে সংযোজন স্থাপন হবে এবং এর মাধ্যমে বাংলাদেশ একটা একীভূত অর্থনীতি হিসেবে আবির্ভূত হবে। পদ্মাসেতুর ফলে আমাদের বিনিয়োগ, বিতরণ ও বিপণনগুলোতে যে সাশ্রয় হবে, সেটা অর্থনীতিতে ইতিবাচকভাবে ভূমিকা রাখবে। এ ছাড়া ব্যাপক কর্মসংস্থান হবে। এরই মধ্যে পদ্মার করিডোরের পাশ দিয়ে বিনিয়োগের বিভিন্ন ধরনের সাইনবোর্ড দেখা যাচ্ছে। তবে এসব বিনিয়োগে যে কর্মসংস্থান হবে, সেগুলো আমাদের অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিমাণে অবদান রাখবে। একইসঙ্গে ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে বড় অবদান রাখবে পদ্মাসেতু। করোনা ও ইউক্রেন সংকট মোকাবিলা এবং এর প্রভাব থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারে সফল হওয়ায় বিশ্বব্যাংক ও আইএমএফ’র বসন্তকালীন সভায় বাংলাদেশের প্রশংসা করেছে। বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হচ্ছে, সাহায্যে প্রাপক হওয়া থেকে দাতা হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। এটি আমাদের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি। পদ্মা সেতু আমাদের অগ্রযাত্রার ঐতিহাসিক মাইলফলক। দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সেতু ব্যাপক অবদান রাখবে, ব্যবসা-বাণিজ্য আরো সহজ করে তুলবে।
অর্থনীতিবিদদের মতে, দক্ষিণাঞ্চলে পোশাক ও পর্যটনসহ নানা খাতে বিনিয়োগ জরুরি। দক্ষিণাঞ্চলে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে হবে, বিদেশি বিনিয়োগ আসে। দেশের দক্ষিণাঞ্চলে যত বেশি অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে, জিডিপিতে এর অবদান তত বেশি হবে। পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলের পণ্য আমদানি সহজ হবে। মালামাল দ্রুত সময়ে এক স্থান থেকে অন্য স্থানে যাবে। পদ্মা সেতুর সর্বোচ্চ বেনিফিট পেতে  এখন দক্ষিণাঞ্চলে  দেশি-বিদেশি বিনিয়োগ দরকার। এ অঞ্চলে সবখাতে বিনিয়োগ হতে পারে। ফলে দেশে কর্মসংস্থান বাড়বে। কুয়াকাটায় আরো বিনিয়োগ করতে হবে। মানুষ কক্সবাজারের পাশাপাশি কুয়াকাটায় যাবে ভ্রমণে।
প্রসঙ্গত আন্তর্জাতিক ক্রেতারা বন্দরের সক্ষমতার ওপর জোর দেন। আমাদের পতেঙ্গা টার্মিনাল, বে-টার্মিনাল, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরসহ ও চট্টগ্রাম বন্দরের সার্বিক সক্ষমতা বাড়ানোর বিষয়ে ক্রেতারা অবগত। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-৩-এর কাজ দ্রুত বাস্তবায়ন হচ্ছে। এতে আকাশপথে রপ্তানি সহজ হবে। আন্তর্জাতিক অঙ্গনে পদ্মাসেতু ও মেট্রোরেলসহ অন্য মেগা প্রকল্প সম্পর্কে যথাযথ ভাবে তুলে ধরা সম্ভব হলে দেশের ভাবমূর্তি বৃদ্ধিও পাশাপাশি বিনিয়োগ বাড়বে, বাড়বে কর্মসংস্থান। পদ্মাসেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গে বেনাপোল স্থলবন্দর দিয়ে কাঁচামাল আমদানি আরো সহজ, সুলভ ও দ্রুত হবে। এতে আমদানি-রপ্তানি আরো সহজ হবে। বিভিন্ন বন্দর এলাকায় পোশাকসহ বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের প্রসার হবে। যদিও পায়রা বন্দরের অপারেশনের জন্য আমাদের আরো কিছুটা অপেক্ষা করতে হবে। পদ্মাসেতুর বদৌলতে দেশের অর্থনৈতিক চিত্র পাল্টে যাবে, বিশেষত উন্নয়ন-অগ্রযাত্রায় নতুন ভূমিকা রাখবে দক্ষিণাঞ্চল। পদ্মা সেতুর কারণে ২০২৭ সালে জিডিপির ৯ দশমিক ৫২ শতাংশ অবদান থাকবে। ওই সময় দেশের জিডিপির আকার হবে ৬৩ লাখ কোটি টাকা। এর মধ্যে ছয় লাখ কোটি টাকা হবে দক্ষিণাঞ্চলের কারণে। শুধু নৌ, রেল বা নৌ-সড়কের ওপর নির্ভরশীল থেকে ভারসাম্যপূর্ণ যোগাযোগ গড়ে ওঠে না। তিনটির সমন্বয়ের মাধ্যমেই এটা হয়। দক্ষিণাঞ্চলের মানুষ দীর্ঘদিন ভোগান্তির পর বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থার মধ্যে গেল। কাজেই এ সেতুর কারণে বাস, ট্রেন ও নৌপথ প্রথম পেল এই এলাকার মানুষ। এ সেতুর মাধ্যমে এ অঞ্চলের এলাকার যোগাযোগে রূপান্তর ঘটবে। কারণ এখানে বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থাপনা, ইকোনমিক করিডোর এবং ট্যুরিজম করিডোর হিসেবে কাজ করবে সেতুটি। প্রত্যাশা স্বপ্নের সেতুটি থেকে আমরা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সকল ষড়যন্ত্র, প্রতিকূলতা ও বাধা অতিক্রম করে দেশকে সামনের দিকে এগিয়ে নেয়ার অনুপ্রেরণা যোগাবে।
মোতাহার হোসেন : সাংবাদিক, সাধারণ সম্পাদক-বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )